রতন টাটা

টাটা সন্সের অনারারি চেয়ারম্যান রতন নেভাল টাটা ৮৬ বছর বয়সে মারা গেছেন। টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন এই তথ্য নিশ্চিত করেছেন। ভারতের সংবাদপত্র ইন্ডিয়া টুডে,র এক খবরে প্রকাশিত হয়েছে। তাকে সোমবার মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালের নিবিড় পরিচর্যা (আইসিইউ) ইউনিটে ভর্তি করা হয়েছিল।

মিডিয়াকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে চন্দ্রশেখরন বলেন, “গভীর শোকের মধ্যে আমরা শ্রদ্ধাঞ্জলি জানাই মিঃ রতন নবাল টাটাকে, একজন সত্যিই অসাধারণ নেতাকে, যার অপরিসীম অবদান শুধুমাত্র টাটা গ্রুপকেই নয়, আমাদের দেশেরও সামাজিক কাঠামোকে গড়ে তুলেছে।”

“টাটা গ্রুপের জন্য মিঃ টাটা শুধুমাত্র চেয়ারম্যান ছিলেন না। আমার কাছে তিনি ছিলেন একজন পরামর্শদাতা, গাইড এবং বন্ধু। তিনি উদাহরণ দিয়ে আমাদের অনুপ্রাণিত করেছেন। শ্রেষ্ঠত্ব, সততা এবং উদ্ভাবনের প্রতি অবিচল প্রতিশ্রুতি নিয়ে, তার নেতৃত্বে টাটা গ্রুপ তার বিশ্বব্যাপী পদচারণা সম্প্রসারণ করেছে, তবে সর্বদা তার নৈতিক দিকনির্দেশের প্রতি সত্য থাকতে পেরেছে।”

প্রারম্ভিক জীবন ও পরিবার:

১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বাইয়ে জন্মগ্রহণকারী রতন টাটা এক সম্ভ্রান্ত পারসি পরিবারের সন্তান ছিলেন। তাঁর বাবা নভল টাটা, যিনি গুজরাতের সুরত থেকে এসে টাটা পরিবারে দত্তক নেওয়া হয়েছিল। তাঁর মা সুনি টাটা সরাসরি জামশেদজি টাটা পরিবারের সদস্য ছিলেন। রতন টাটার দাদা হরমসজি টাটাও জন্মসূত্রে এই পরিবারের সদস্য ছিলেন। দুর্ভাগ্যবশত, যখন রতন টাটা মাত্র ১০ বছর বয়সী ছিল, তখন তাঁর বাবা-মা আলাদা হয়ে যান। তাঁর এক ভাই ছিল, জিমি টাটা এবং একজন সৎ ভাই, নোয়েল টাটা।

শিক্ষা ও কর্মজীবন:

মুম্বাই, শিমলা এবং নিউইয়র্কের রিভারডেল কান্ট্রি স্কুলে পড়াশোনা করার পর রতন টাটা ১৯৫৯ সালে কর্নেল ইউনিভার্সিটিতে স্থাপত্য বিষয়ে ভর্তি হন। সাতের দশকে তিনি টাটা গ্রুপে যোগদান করেন এবং ধীরে ধীরে কোম্পানির বিভিন্ন দায়িত্ব পালন করতে থাকেন। ১৯৯১ সালে জেআরডি টাটা যখন টাটা গ্রুপের চেয়ারম্যানের পদ থেকে অবসর নেন, তখন তিনি রতন টাটাকে তাঁর উত্তরাধিকারী হিসেবে ঘোষণা করেন। প্রথমদিকে গ্রুপের ভেতরে রতন টাটাকে নিয়ে কিছু আপত্তি থাকলেও, পরবর্তীতে তিনি সবার মন জয় করে নেন।

হাসপাতালে ভর্তি ও অবস্থার অবনতি

গত সোমবার (৭ অক্টোবর) রতন টাটার হাসপাতালে ভর্তির খবর ছড়িয়ে পড়লেও, তিনি সোশ্যাল মিডিয়ায় নিজেই জানিয়েছিলেন যে তিনি ঠিক আছেন। কিন্তু পরবর্তীতে তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়ে এবং বুধবার তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

টাটা গ্রুপের স্বর্ণযুগ:

১৯৯১ সালে রতন টাটা টাটা গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি নতুন উচ্চতায় পৌঁছেছিল। তাঁর নেতৃত্বে টাটা গ্রুপ ইস্পাত থেকে শুরু করে সফটওয়্যার, যোগাযোগসহ নানা ক্ষেত্রে বিস্তৃতি লাভ করেছিল। ১৯৯৬ সালে তাঁর উদ্যোগে টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠিত হয়, যা পরবর্তীতে ভারতের টেলিকম খাতে বিপ্লব এনেছিল।

শোকের ছায়া:

রতন টাটার মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ দেশবাসী শোক প্রকাশ করেছেন। তাঁর দূরদর্শী নেতৃত্ব, উদ্যোগ এবং দেশপ্রেমের জন্য তিনি সবার কাছে স্মরণীয় হয়ে থাকবেন। টাটা গ্রুপের ১০০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে রতন টাটার অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here