রাফায়েল নাদালের অবসর
Image source: Roland-Garros/twitter

টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল অবশেষে তার পেশাদার টেনিস জীবন থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন। দীর্ঘদিন ধরে চোটের সঙ্গে লড়াই করে আসা এই স্প্যানিশ তারকা, ২০০১ সাল থেকে শুরু হওয়া তার টেনিস ক্যারিয়ারের সমাপ্তি ঘোষণা করেছেন। একটি ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, নভেম্বরে মালেগায় অনুষ্ঠিত ডেভিস কাপ ফাইনালের পর তিনি টেনিসকে বিদায় জানাবেন।

চোটই ছিল অবসরের প্রধান কারণ:

নাদালের ভাষায়, “বাস্তবতা হচ্ছে যে কয়েকটি বছর খুব কঠিন কেটেছে, বিশেষ করে সর্বশেষ দুটি বছর। আমার মনে হয় (চোটের কারণে শারীরিক) কিছু সীমাবদ্ধতা নিয়েই আমাকে খেলতে হয়েছে।” পিঠ ও ঊরুর চোট তার খেলোয়াড়ি জীবনের শেষ কয়েক বছরকে কষ্টকর করে তুলেছিল। কোর্টের চেয়ে চোটের চিকিৎসায়ই বেশি সময় ব্যয় করতে হয়েছিল তাকে।

এক যুগের অবসান:

২৩ বছরের দীর্ঘ ক্যারিয়ারে নাদাল ২২টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন, যার মধ্যে ফ্রেঞ্চ ওপেনে ১৪টি জয় তার সর্বকালের সেরা অর্জন। টেনিসের ইতিহাসে ফেদেরার, জোকোভিচের সঙ্গে তার প্রতিদ্বন্দ্বিতা সর্বকালের সেরা হিসেবে বিবেচিত হবে। তিনি বলেন, “আমি মনে করি, যতটা ভেবেছিলাম, তার চেয়ে লম্বা আর বেশি সাফল্যময় ক্যারিয়ার শেষ করার এটাই সঠিক সময়।”

বিদায় বার্তায় নাদাল:

একটি ভিডিও বার্তায় নাদাল তার ভক্তদের এবং টেনিস জগতকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, “আমি যা পেয়েছি, এর জন্য নিজেকে অত্যন্ত ভাগ্যবান মনে করছি। আমি পুরো টেনিস ইন্ডাস্ট্রিকে ধন্যবাদ জানাতে চাই। এই খেলার সঙ্গে সম্পৃক্ত সব মানুষ, আমার সহখেলোয়াড়, বিশেষ করে আমার তীব্র প্রতিদ্বন্দ্বীদের ধন্যবাদ জানাই। আমি আমার ভক্তদেরও ধন্যবাদ জানাতে চাই।”

রাফায়েল নাদাল: ফ্রেঞ্চ ওপেনের রাজা

রাফায়েল নাদাল ফ্রেঞ্চ ওপেন টেনিস টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড়। তিনি এই টুর্নামেন্টে ১৪টি শিরোপা জিতেছেন, যা একটি বিশ্বরেকর্ড।

নাদালের ফ্রেঞ্চ ওপেন জয়ের ইতিহাস:

রাফায়েল নাদাল ফ্রেঞ্চ ওপেনে অবিশ্বাস্য সাফল্য অর্জন করেছেন। তিনি এই টুর্নামেন্টে মোট ১১৬টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে ১১২টি ম্যাচ জিতেছেন।

প্রথম জয়: নাদাল ২০১৫ সালে ফ্রেঞ্চ ওপেনে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হন।
সিরিজ জয়: তিনি পরবর্তী তিন বছর ধরেও এই টুর্নামেন্ট জিতেছেন।
সর্বশেষ জয়: নাদাল সর্বশেষ ২০২২ সালে ফ্রেঞ্চ ওপেন জিতেছেন। ৩৭ বছর এবং ২ দিন বয়সে এই শিরোপা জিতে তিনি এই টুর্নামেন্ট জয়ের দিক থেকে দ্বিতীয় বয়স্ক খেলোয়াড় হয়েছেন।
সিরিজ জয়: নাদাল ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত পাঁচ বছর ধরে এবং ২০০৭ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছর ধরে এই টুর্নামেন্ট জিতেছেন।

নাদালের ফ্রেঞ্চ ওপেনের সাফল্য তার দক্ষতা, শারীরিক প্রত্যয়শক্তি এবং ক্লে কোর্টে তার দক্ষতার প্রমাণ। তিনি এই টুর্নামেন্টে সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হন।

রাফায়েল নাদালের ফ্রেঞ্চ ওপেন হার

রাফায়েল নাদাল ফ্রেঞ্চ ওপেনে মাত্র চারটি ম্যাচ হেরেছেন। সেগুলো নিচে দেওয়া হল:

২০০৯: চতুর্থ রাউন্ডে রবিন সোডারলিংয়ের কাছে হার: ৬-২, ৭-৬, ৪-৬, ৬-৭
২০১৫: কোয়ার্টার ফাইনালে নোভাক জোকোভিচের কাছে হার: ৭-৫, ৬-৩, ৬-১
২০২১: সেমিফাইনালে নোভাক জোকোভিচের কাছে হার: ৩-৬, ৬-৩, ৭-৬, ৬-২
২০২৪: প্রথম রাউন্ডে আলেকজান্ডার জভেরেভের কাছে হার: ৬-৩, ৭-৬, ৬-৩

রাফায়েল নাদালের শিরোপা

প্রতিযোগিতা নাদালের শিরোপার জয়ের সংখ্যা জয়ের বছর
ATP শিরোপা ৯২
গ্র্যান্ড স্ল্যাম ২২
অস্ট্রেলিয়ান ওপেন ২০০৯, ২০২২
ফ্রেঞ্চ ওপেন ১৪ ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০, ২০২২
উইম্বলডন ২০০৮, ২০১০
ইউএস ওপেন ২০১০, ২০১৩, ২০১৭, ২০১৯
অলিম্পিক স্বর্ণ ২০০৮ (সিঙ্গেলস), ২০১৬ (ডাবলস)
ডেভিস কাপ ২০০৪, ২০০৮, ২০০৯, ২০১১, ২০১৯
র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে অবস্থান ২০৯ সপ্তাহ
বছর শেষে নাম্বার ওয়ানে অবস্থান ২০০৮, ২০১০, ২০১৩, ২০১৭, ২০১৯

এক যুগের শেষ:

রাফায়েল নাদালের অবসর টেনিস জগতের জন্য একটি বড় ক্ষতি। তার অবসরের সঙ্গে টেনিসের একটি যুগের অবসান ঘটল। তবে তার অর্জন এবং প্রতিভা সর্বদা টেনিস ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here