ফিল সিমন্স
Photo credit: ESpncricinfo

দক্ষিণ আফ্রিকা সফরের আগেই বাংলাদেশ ক্রিকেট দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি ফারুক আহমেদ এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন।

আচরণবিধি ভাঙার অভিযোগে হাথুরুকে শোকজ ও সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিসিবি সভাপতি জানিয়েছেন, হাথুরু ইচ্ছেমতো ছুটি কাটানো এবং জাতীয় দলের খেলোয়াড়দের উপর হাত তোলার মতো অনুচিত আচরণ করেছেন, যা দলের জন্য ভালো উদাহরণ ছিল না। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে, হাথুরুকে ৪৮ ঘণ্টার শোকজ জারি করা হয়েছে এবং তাকে সাসপেন্ড করা হয়েছে।

বিসিবির নতুন কোচ ফিল সিমন্স

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চন্ডিকা হাথুরুসিংহেকে বরখাস্ত করে নতুন কোচ হিসেবে ক্যারিবিয়ান ফিল সিমন্সকে নিয়োগ দিয়েছে। বিসিবি সভাপতি ফারুক আহমেদ জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সময়ের জন্য জন্য ফিল সিমন্স বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি আসন্ন সাউথ আফ্রিকা সিরিজের সাথে কাজ শুরু করবেন, এবং আগামী বছর পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত তিনি বাংলাদেশ দলের সঙ্গে থাকবেন।

ফিল সিমন্স ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে ১৬০টিরও বেশি ম্যাচ খেলেছেন। তবে তার খেলোয়াড় জীবনের পরে একজন আন্তর্জাতিক কোচ হিসেবে তার সাফল্যের জন্য তিনি আরও বেশি পরিচিত। ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয় শিরোপা জিতিয়ে দেওয়ার জন্য তিনি বিশেষভাবে প্রশংসিত হয়েছেন।

সিমন্স ২০০৪ এবং ২০০৫ সালে জিম্বাবুয়ে পুরুষ দলের কোচ হিসেবে কাজ করেছেন। এরপর তিনি আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ, ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দলের কোচ হিসেবে কাজ করেছেন।

নিজ দেশের দায়িত্ব থেকে সরে আসার পর সিমন্স বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে কোচিং করেছেন। এর মধ্যে ত্রিবাগো নাইট রাইডার্স, এলএ নাইট রাইডার্স এবং করাচি কিংস উল্লেখযোগ্য।

এছারাও সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির বিশেষজ্ঞ কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার এবং কোচ ফিল সিমন্স।

হাথুরুসিংহের দুইবার বাংলাদেশ দলে কোচ হওয়া এবং তার বরখাস্ত

চন্ডিকা হাথুরুসিংহে দুইবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালন করেছেন। প্রথমবারের মতো তিনি ২০১৪ সালের জুন থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ দলের কোচ ছিলেন। কিন্তু চুক্তির মধ্যবর্তী সময়েই তিনি আকস্মিকভাবে চাকরি থেকে অব্যাহতি নিয়ে শ্রীলঙ্কার কোচ হিসেবে যোগ দেন। তার এই সিদ্ধান্ত তখন দেশে ব্যাপক আলোচনার জন্ম দেয়।

কয়েক বছর পর, ২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নতুন প্রেসিডেন্ট নাজমুল হোসেন পাপনের আমলে হাথুরুসিংহেকে আবারও বাংলাদেশ দলের কোচ নিযুক্ত করা হয়। তার সাথে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই, আবারও তাকে কোচের পদ থেকে বরখাস্ত করা হয়।

দ্বিতীয় মেয়াদ:

মোট ম্যাচ: ১০টি টেস্ট, ৩৫টি ওয়ানডে ও ৩৫টি টি-টোয়েন্টি।
টেস্ট: ৫টি জয়, ৫টি হার।
ওয়ানডে: ১৩টি জয়, ১৯টি হার, ৩টি ম্যাচ পরিত্যক্ত।
টি-টোয়েন্টি: ১৯টি জয়, ১৫টি হার, ১টি ম্যাচ পরিত্যক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here