সোনার দাম বাড়ল
সোনার দাম বাড়ল

সোনার দাম সর্বকালীন উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩ হাজার ৫৮১ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৯ হাজার ৯০২ টাকা। এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ।

আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস -BAJUS) – এর মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া নতুন মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩ হাজার ৪১৮ টাকা বাড়িয়ে ১ লাখ ২৪ হাজার টাকা,  ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ৬ হাজার ২৮২ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির ১ ভরি সোনার দাম ১ হাজার ৫৬৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ১৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে, সোনার দাম বাড়লেও দেশে রুপার দাম অপরিবর্তিত আছে যা কিনা ২২ ক্যারেটের এক ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন এই দাম আগামীকাল রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

কেন সোনার দাম বাড়ছে?

সোনার দাম বাড়ার পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে, যেমন:

  • মুদ্রাস্ফীতি: যখন দেশের মুদ্রাস্ফীতি বাড়ে, তখন সাধারণত সোনার দামও বাড়ে। কারণ মানুষ তাদের টাকার মূল্য ক্ষয় রোধ করতে সোনা কিনতে চায়।
  • আন্তর্জাতিক বাজার: আন্তর্জাতিক বাজারে সোনার চাহিদা বাড়লে বা সরবরাহ কমলেও সোনার দাম বাড়তে পারে।
  • ভূরাজনৈতিক অস্থিরতা: বিশ্বের কোনো অংশে ভূরাজনৈতিক অস্থিরতা দেখা দিলে মানুষ সাধারণত সোনাকে নিরাপদ বিনিয়োগ হিসেবে মনে করে।
  • অন্যান্য কারণ: কেন্দ্রীয় ব্যাংকের নীতি, বড় বড় বিনিয়োগকারীদের সিদ্ধান্ত ইত্যাদিও সোনার দামকে প্রভাবিত করতে পারে।
তারিখ – ২০২৪
প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট  বাড়ানো হয়েছে
১৫ জুলাই ১,২০,০৮১ টাকা ভরিতে ১ হাজার ১৯০ টাকা বাড়ানো হয়েছে
১৮ আগস্ট ১,২২,৯৮৫ টাকা ২ হাজার ৯০৪ টাকা
২১ আগস্ট ১,২৪,৫০২ টাকা এক হাজার ৫১৭ টাকা
২৩ আগস্ট ১,২৬,০০৬ টাকা ১ হাজার ৫০৫ টাকা
২৬ আগস্ট ১,২৭,৯৪২ টাকা ১ হাজার ৯৩৬ টাকা
১৫ সেপ্টেম্বর ১,২৯,৯০২ টাকা ৩ হাজার ৫৮১ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here