টাইগারদের ঐতিহাসিক জয়
Photo credit:ICC/twitter(x)

পাকিস্তানের মাটিতে টাইগারদের ঐতিহাসিক জয়। রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দল ১০ উইকেটে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে। এটি হল বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেটের সপ্তম টেস্ট জয়। উল্লেখ্য, এর আগে দুই দল ১৩ বার মুখোমুখি হয়েছিল, যার মধ্যে ১২ বারই পাকিস্তান জিতেছে, ও ১টি ম্যাচ ড্র করেছিলো টাইগাররা।

 

চতুর্থ দিনের শুরুতে সিয়াম আইয়ুবকে (১) প্যাভিলিয়নে পাঠিয়ে বাংলাদেশকে কিছুটা স্বস্তি দিলেও, পাকিস্তান অধিনায়ক শান মাসুদ (৯) এবং আব্দুল্লাহ শফিক (১২) দিনের বাকি সময়টি সাবধানে খেলেছেন। তবে ম্যাচের পঞ্চম দিনে হাতে ৯ উইকেট ও ২৩ রান নিয়ে খেলা শুরু করে পাকিস্তান দল ১৪৬ রানে অলআউট হয়ে যায়।

শেষ দিনের শুরুতেই দ্বিতীয় ওভারে দলীয় ২৮ রানের মাথায়  শান মাসুদকে (১৪) আউট করে বাংলাদেশ তাদের জয়ের পথ প্রশস্ত করে। মোহাম্মদ রিজওয়ান একাই পাকিস্তানের ইনিংসকে সামলে রাখার চেষ্টা করছিলেন। আগের ইনিংসে ১৭১ রানের পর এই ইনিংসেও তিনি দুর্দান্ত ফিফটি করেছেন। মাত্র ৮০ বলে ৫১ রান করে তিনি নিজের ফর্মের পরিচয় দিয়েছেন।

তিনি ফিফটি করলেও অন্য ব্যাটসম্যানরা ভাল রান করতে ব্যর্থ হন। আবদুল্লাহ শফিক ৩৭ এবং বাবর আজম ২২ রান করে আউট হন। পাকিস্তানের দেয়া ৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়েই বাংলাদেশ ১০ উইকেটে জয় তুলে নেয়।

টাইগারদের ঐতিহাসিক জয়

টাইগারদের ঐতিহাসিক জয়ের জন্য ৩০ রানের লক্ষ‍্য খেলতে নেমে ৬.৩ ওভারেই জয় নিশ্চিত হয়ে যায়।ইনিংসের সপ্তম ওভারের সালমান আলী আগা বলে বাউন্ডারি মেরে বাংলাদেশকে জয় এনে দেন জাকির। তিনি ও সাদমান ইসলাম মাত্র ৩৯ বলে ৩০ রানের লক্ষ্য পূরণ করেছেন। জাকির অপরাজিত ১৫ রান করেন, যার মধ্যে ৩টি চার রয়েছে। সাদমান প্রথম ইনিংসে ৯৩ রান করার পর এ ইনিংসে ১টি বাউন্ডারিসহ ৯ রান করেছেন।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্পিনাররা পাকিস্তানকে ধসিয়ে দিয়েছে। মেহেদি হাসান মিরাজ ৪ এবং সাকিব আল হাসান ৩ উইকেট নিয়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপকে ধ্বংস করে দিয়েছেন। এই দুই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ের সাহায্যে বাংলাদেশ সহজেই জয়ের দিকে এগিয়ে গেছে।

প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৬ উইকেটে ৪৪৮ রানের জবাবে মুশফিকুর রহিমের অসাধারন ১৯১ রানের সুবাদে টাইগাররা ৫৬৫ রানের বড় স্কোর করেছিল। ৩৪১ বল খেলে ২২ চার ও ১ ছক্কায় টেস্ট ক্রিকেটে নিজের ১১তম শতক পূর্ণ করেন ডানহাতি এই ব্যাটার। এর ফলে ম্যাচ সেরা হিসেবে মুশফিকের নাম ঘোষণা করতে কোন সমস্যা হয়নি।

এছাড়াও সাদমান ইলাম (৯৩), মিরাজ (৭৭), লিটন দাস (৫৬) ও মুমিনুল হক সৌরভের (৫০) ফিফটি বাংলাদেশকে বড় রান করতে সাহায্য করেছিল।

ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা নিজেদের সক্ষমতা প্রমাণ করেছে। পাকিস্তানে জয় পাওয়া সবসময়ই একটি চ্যালেঞ্জ ছিল বাংলাদেশ ক্রিকেট দলের জন্য। এর আগে ২০টি ম্যাচ খেলে তারা একবারও জিততে পারেনি। তাই এই জয়টি বাংলাদেশ ক্রিকেটের জন্য এক বিরাট অর্জন। এছাড়াও, টেস্ট ক্রিকেটে ১০ উইকেটে জয় পাওয়াটা খুবই কঠিন। এই জয়টি বাংলাদেশ দলের ব্যাটিং ও বোলিং দুটি বিভাগেরই দক্ষতার প্রমাণ।

আগামী ৩০ আগস্ট এই মাঠেই সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে দুই দল।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের উত্থান ও পাকিস্তানের পতন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের এক চমকপ্রদ সাফল্য! সর্বশেষ জয়ে বাংলাদেশ পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে। ৫টি ম্যাচ খেলে বাংলাদেশ দল ২টি জয় ও ৩টি হারের মুখোমুখি হয়েছে। এই ফলাফলে দলটির পয়েন্টের হার দাঁড়িয়েছে ৪০%। অন্যদিকে, পাকিস্তান দল তাদের সর্বশেষ টেস্ট ম্যাচ হেরে এক ধাপ পিছিয়ে অষ্টম স্থানে চলে গেছে। ৬টি ম্যাচ খেলে পাকিস্তান দল ২টি জয় ও ৪টি হারের মুখোমুখি হয়েছে। তাদের পয়েন্টের হার ৩০.৫৬%। বর্তমানে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে যথাক্রমে ভারত ও অস্ট্রেলিয়া।

দেশ ম্যাচ জয় হার ড্র পয়েন্টস শতাংশ
ভারত  ৯ ৭৪ ৬৮.৫২
অস্ট্রেলিয়া ১২ ৯০ ৬২.৫০
নিউজিল্যান্ড ৩৬ ৫০.০০
ইংল্যান্ড ১৪ ৬৯ ৪১.০৭
শ্রীলঙ্কা ২৪ ৪০.০০
বাংলাদেশ ২৪ ৪০.০০
দক্ষিণ আফ্রিকা ২৮ ৩৮.৮৯
পাকিস্তান ২২ ৩০.৫৬
ওয়েস্ট ইন্ডিজ ২০ ১৮.৫২

 

বাংলাদেশ বনাম পাকিস্তান টেস্ট একাদশ:

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

পাকিস্তান একাদশ: আবদুল্লাহ শফিক, সাইম আইয়ুব, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, সালমান আলী আগা, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, মোহাম্মদ আলী ও খুররম শেহজাদ।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৪৮/৬ (ডি.)

বাংলাদেশ ১ম ইনিংস: ৫৬৫

পাকিস্তান ২য় ইনিংস: (আগের দিন ২৩/১) ৫৫.৫ ওভারে ১৪৬ (শাফিক ৩৭, বাবর ২২, রিজওয়ান ৫১, শাহজাদ ৫*; সাকিব ১৭-৩-৪৪-৩, মিরাজ ১১.৫-২-২১-৪)।

বাংলাদেশ ২য় ইনিংস: (জয়ের লক্ষ্য ৩০) ৬.৩ ওভার ৩০/০ (জাকির ১৫*, সাদমান ৯*;)।

ফল: বাংলাদেশ ১০ উইকেটে জয়ী।

সিরিজ: দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ।

ম্যান অব দা ম্যাচ: মুশফিকুর রহিম।

1 COMMENT

  1. […] প্রথম টেস্টে মুশফিকের ১৯১ রানে ভর ১০ উইকেটের বড় ব্যবধানে জয়লাভের পর, দ্বিতীয় টেস্টেও্র লিটন দাসের […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here