মাহমুদউল্লাহ রিয়াদ
Photo credit: BCB

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ আজ ঘোষণা করেছেন যে, তিনি ভারতের বিপক্ষে চলমান তিন ম্যাচের এই সিরিজ শেষেই টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেবেন।

দিল্লিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ নিজেই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, “এই সিরিজের আগেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। পরিবার, দলের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি। আমার মনে হয়, এখনই টি-টোয়েন্টি থেকে সরে আসার সময়।”

এক যুগের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া মাহমুদউল্লাহ রিয়াদ দীর্ঘদিন ধরে বাংলাদেশ দলের অন্যতম মূল খেলোয়াড় ছিলেন। তিনি বাংলাদেশকে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ১৩৯টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি ২৩৯৫ রান করেছেন।

অবসরের কঠিন সিদ্ধান্ত রিয়াদের

মাহমুদউল্লাহর এই অবসর বাংলাদেশ ক্রিকেটের জন্য এক বড় ধাক্কা। তিনি দীর্ঘদিন ধরে দলের মেরুদণ্ড হিসেবে কাজ করেছেন। তবে, তিনি নিজের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, “২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল গড়ার চেষ্টা চলছে। তরুণদের সুযোগ দিতে হবে।”

সাকিবের পর মাহমুদউল্লাহ রিয়াদ

মাহমুদউল্লাহর আগে সাকিব আল হাসানও টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছিলেন। এতে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের এক যুগের অধিনায়কদের বিদায় ঘটলো।

অনেক স্মরণীয় মুহূর্ত

মাহমুদউল্লাহর টি-টোয়েন্টি ক্যারিয়ারে অনেক উত্থান-পতন ছিল। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে শেষ ওভারে জয়ের জন্য দুই রান দরকার ছিল, কিন্তু মাহমুদউল্লাহ উইকেট হারিয়ে বাংলাদেশকে হারিয়ে দিয়েছিলেন। তবে ২০১৮ সালের নিদাহাস ট্রফিতে তিনি ভারতের বিপক্ষে অসাধারণ ইনিংস খেলে দলকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন।

ভবিষ্যৎ পরিকল্পনা

মাহমুদউল্লাহ এখন ওয়ানডে ফরম্যাটে নিজেকে মনোনিবেশ করবেন। তিনি বলেন, “ওয়ানডেতে আমি আরো কিছু অর্জন করতে চাই।” মাহমুদউল্লাহর এই অবসর বাংলাদেশ ক্রিকেটে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে। তরুণ ক্রিকেটারদের এখন দায়িত্ব নিতে হবে।

মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি ক্যারিয়ারের সংক্ষিপ্ত বিবরণ

  • ব্যাটিং পরিসংখ্যান:

মোট ম্যাচ: ১৩৯
মোট ইন্নিংসঃ ১২৮
মোট রান: ২৩৯৫
সর্বোচ্চ: ৬৪*
গড় রানঃ ২৩.৪৮
হাফ-সেঞ্চুরি: ৮
চার: ১৮৩
ছক্কা: ৭৪

  • বোলিং পরিসংখ্যান:

মোট ওভার: ১৫৫.২
মোট রান: ১০৯৪
উইকেট: ৪০
সেরা বোলিং: ১০/৩
চার: ৫৫
ছক্কা: ৪২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here