অবসর নিলেন সাকিব আল হাসান

বাংলাদেশের কিংবদন্তি অলরাউন্ডার সাকিব আল হাসান ক্রিকেট থেকে অবসর নিলেন। আগামী মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুরে হওয়া হোম সিরিজের পর টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন। পাশাপাশি, তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট থেকেও অবসর নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে এই ঘোষণা

বৃহস্পতিবার ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে কানপুরে সংবাদমাধ্যমকে দেওয়া এক সাংবাদিক সম্মেলনে সাকিব এই ঘোষণা দেন। তিনি ইতিমধ্যেই তার এই সিদ্ধান্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং জাতীয় নির্বাচকদের জানিয়েছেন। বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচিত সাকিব ঘরের মাটি থেকে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর ইচ্ছা প্রকাশ করেছেন। বাংলাদেশে অক্টোবরের মাঝামাঝি সময়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজটি হবে তার শেষ টেস্ট।

দক্ষিণ আফ্রিকা সিরিজঃ

বাংলাদেশ ক্রিকেটের সূচি অনুযায়ী, আগামী মাসে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সাকিব বলেন, “আমি বিসিবি এবং নির্বাচকদের সাথে আমার খেলা এবং নিরাপত্তার বিষয়টি শেয়ার করেছি। সবকিছু গুছিয়ে রাখার চেষ্টা করছি যাতে আমি ওই দুটি টেস্ট ম্যাচ খেলতে পারি, এবং সেখানে সবকিছু ঠিক থাকলে যাতে আমি নিরাপদে দেশ ছাড়তে পারি।”

তবে যদি সাকিব দক্ষিণ আফ্রিকা সিরিজে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র নিশ্চিত করতে না পারেন, তাহলে তার শেষ টেস্টটি ভারতের বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় এবং শেষ ম্যাচ হতে পারে, যা শুক্রবার কানপুরে শুরু হতে চলেছে।

T20I থেকে অবসরঃ 

ক্রিকেটার হাসান তার টি-২০ ক্যারিয়ারের সমাপ্তি ঘটিয়েছেন ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-২0 বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে খেলে। তিনি আগামী বছর ফেব্রুয়ারিতে পাকিস্তানে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে ওয়ানডে ক্রিকেটকেও বিদায় জানাবেন।

টেস্ট ও টি-২০তে সাকিবের যত রানঃ

হাসান একজন অসাধারণ ক্রিকেটার যিনি দেশের হয়ে দীর্ঘদিন ধরে অবদান রেখেছেন। তিনি তাঁর দেশের হয়ে ৭০টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং ৪ হাজার ছয়শত রান করেছেন। এছাড়াও, তিনি দেশের সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে ২৪২টি উইকেট নিয়েছেন।

টি-টোয়েন্টি ফরম্যাটেও সাকিব একজন সফল ক্রিকেটার। তিনি ১২৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২ হাজার পাঁচশত ৫১ রান করেছেন এবং ১৪৯টি উইকেট নিয়েছেন।

সারসংক্ষেপে:

টেস্ট: ৭০ ম্যাচ, ৪৬০০ রান, গড় ৩৮.৩৩, ২৪২ উইকেট
টি-টোয়েন্টি: ১২৯ ম্যাচ, ২৫৫১ রান, ১৪৯ উইকেট

সাকিব আল হাসান ব্যাটিং ক্যারিয়ার

ম্যাচ ইনিংস রান সর্বোচ্চ রান গড় রান চার ছয় শতক অর্ধশতক ক্যাচ স্ট্রাইক রেট
টেস্ট ৭১ ১২৮ ৪৬০০ ২১৭ ৩৮.৩৩ ৫৫৪ ২৮ ৩১ ২৭ ৬১.৭১
ওডিআই ২৪৭ ২৩৪ ৭৫৭০ ১৩৪ ৩৭.২৯ ৬৯৯ ৫৪ ৫৬ ৫৮ ৮২.৮৪
টি-টোয়েন্টি ১২৯ ১২৭ ২৫৫১ ৮৪ ২৩.১৯ ২৫৮ ৫৩ ১৩ ৩১ ১২১.১৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here