ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন
ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন - Photo credit: T20Worldcup/twitter(x)

অসাধারণ! ১৩ বছর পর আবারো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। অবিশ্বাস্য! ৭ রানের এক রোমাঞ্চকর জয়ে টিম ইন্ডিয়া ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয় করেছে। এই বিশ্বকাপ জয়ের পর অধিনায়ক রোহিত শর্মা এবং ম্যান অফ দ্যা ম্যাচ বিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

শনিবার বার্বাডোসের কেনসিংটন ওভালে এক টানটান উত্তেজনার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ভারত ৭ রানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে। এই জয়ের মাধ্যমে ভারতীয় দলের আইসিসি ট্রফির ১১ বছরের খরাও শেষ হল। সর্বশেষ ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকে কোন আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারত।

টস জিতে ব্যাট করতে নেমে ভারত প্রথমে ১৭৬ রানের একটি যুদ্ধোপযোগী স্কোর তৈরি করে। ভারতের হয়ে সর্বোচ্চ বিরাট কোহলি ৫৯ বলে ৭৬ রান করেন। ফলে ম্যাচ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। এছাড়াও অক্ষর ব্যাট হাতে ৩১ বলে ৪৭ রান করে দলের জয়ের জন্য বড় অবদান রাখেন। বল হাতে প্রোটিয়াদের কেশব মহারাজ ৩ ওভারে ২৩ রান দিয়ে ২টি উইকেট নেন।

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন
Photo credit: T20Worldcup/twitter(x)

জবাবে জয়ের জন্য ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ভালো শুরু করলেও নিয়মিত উইকেট হারায় তারা। ১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১২ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে পিছিয়ে পড়ে। কিন্তু হাল ছাড়েননি কুইন্টন ডি কক ও ক্রিস্টান স্টাবস। তবে, ৩৯ রান করে ডি কক এবং ৩১ রান করে স্টাবস বিদায় নিলে দক্ষিণ আফ্রিকা আবারও চাপে পড়ে যায়।

কিন্তু ডেনি ক্লাসেন এবং ডেভিড মিলার সেই চাপকে সামলে নিয়ে দলকে এগিয়ে নিয়ে গেলেও ক্লাসেন ৫২ রান করে দলীয় ১৫১ রানের মাথায় আউট হয়ে গেলে দক্ষিণ আফ্রিকা আর খেলাটা ধরে রাখতে পারেনি। শেষ পর্যন্ত ভারত তাদের কাঙ্ক্ষিত জয় তুলে নেয়।

 

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৭৬/৭

ভারতীয় ব্যাটিং: কোহলি ৭৬, অক্ষর ৪৭, রোহিত ৯, পান্ত ০, সূর্যকুমার ৩,  দুবে ২৭, পান্ডিয়া ৫, জাদেজা ২

দক্ষিণ আফ্রিকা বোলিং: ইয়ানসেন ৪-০-৪৯-১, মহারাজ ৩-০-২৩-২, রাবাদা ৪-০-৩৬-১, মার্করাম ২-০-১৬-০, নরকিয়া ৪-০-২৬-২, শামসি ২৩-০-২৬-০

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৬৯/৮

দক্ষিণ আফ্রিকা ব্যাটিং: হেনড্রিকস ৪, ডি কক ৩৯, মার্করাম ৪, স্টাবস ৩১, ক্লাসেন ৫২, মিলার ২১, ইয়ানসেন ২, মহারাজ ২*, রাবাদা ৪, নর্কিয়া ১*

ভারতীয় বোলিং: আর্শদিপ ৪-০-২০-২, বুমরাহ ৪-০-১৮-২, অক্ষর ৪-০-৪৯-১, কুলদিপ ৪-০-৪৫-০, পান্ডিয়া ৩-০-২০-৩, জাদেজা ১-০-১২-০

ফল: ভারত ৭ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কেহালি।

ম্যাচ অব দ্য টুর্নামেন্ট: যশপ্রীত বুমরা।

ভারত ও দক্ষিণ আফ্রিকা একাদশঃ

  • ভারত: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, যশপ্রীত বুমরা।
  • দক্ষিণ আফ্রিকা: এইডেন মার্করাম(অধিনায়ক), কুইন্টন ডি কক(উইকেটরক্ষক), রিজা হেনড্রিকস, ডেভিড মিলার, হাইনরিখ ক্লাসেন, ট্রিস্টান স্টাবস, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, আনরিখ নর্কিয়া, তাব্রেইজ শামসি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ বিজয়ী ও রানার্স-আপ দলঃ

বছর বিজয়ী রানার্স-আপ আয়োজক
২০০৭ ভারত পাকিস্তান দক্ষিণ আফ্রিকা
২০০৯ পাকিস্তান শ্রীলঙ্কা ইংল্যান্ড
২০১০ ইংল্যান্ড অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজ
২০১২ ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কা শ্রীলঙ্কা
২০১৪ শ্রীলঙ্কা ভারত বাংলাদেশ
২০১৬ ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড ভারত
২০২১ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড সংযুক্ত আরব আমিরাত ও ওমান
২০২২ ইংল্যান্ড পাকিস্তান অস্ট্রেলিয়া
২০২৪ ভারত দক্ষিণ আফ্রিকা যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ

1 COMMENT

  1. […] দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর অধিনায়ক রোহিত শর্মা এবং ম্যান অফ […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here