টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিশ্ব রেকর্ড
Photo Credit: ICC

ক্রিকেট জগতে আজ এক নতুন ইতিহাস রচিত হলো। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোরের রেকর্ড ভেঙে ৩৪৪ রান করে জিম্বাবুয়ে নতুন এক যুগের সূচনা করেছে। টি-টোয়েন্টির ইতিহাসে এটাই সর্বোচ্চ স্কোর। এই রান নেপালের ৩১৪/৩ রানের পূর্ব রেকর্ড ভেঙে দিয়েছে।

বুধবার ২৩ অক্টোবর নাইরোবির রুয়ারাকা স্পোর্টস ক্লাব মাঠে ২০২৬ সালের আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের উপ-আঞ্চলিক আফ্রিকা কোয়ালিফায়ারের গ্রুপ বি ম্যাচে গাম্বিয়ার বিপক্ষে জিম্বাবুয়ে টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ স্কোর করেছে।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৪৩ বলে ১৫টি ছক্কা মেরে অপরাজিত ১৩৩ রান করেছেন জিম্বাবুয়ের অধিনায়ক  সিকান্দার রাজা। এছাড়া জিম্বাবুয়ের ব্রায়ান বেনেট (২৬ বলে ৫০), তাদিওয়ানশে মারুমানি (১৯ বলে ৬২) ও ক্লাইভ মাদান্দে ১৭ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন।

এই বিশাল রানকে তাড়া করে জয়ের জন্য খেলতে নেমে গাম্বিয়া ১৪.৪ ওভারে ৫৪ রান করে সবাই আউট হয়ে যায়। গাম্বিয়ার ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র আন্দ্রে জার্জু দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন। তিনি মাত্র ১২ বলে ১২ রান করে অপরাজিত ছিলেন। বল হাতে জিম্বাবুয়ের ব্র্যান্ডন মাভুটা (৩/১০), রিচার্ড এনগারাভা (৩/১৩), ওয়েসলি মাধেভেরে (২/৭) এবং রায়ান বার্ল (১/৫) উইকেট ভাগ করে নিয়েছেন।

পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ স্কোর

দল স্কোর প্রতিপক্ষ বছর
জিম্বাবুয়ে ৩৪৪/৪ গাম্বিয়া ২০২৪
নেপাল ৩১৪/৩ নেপাল ২০২৩
ভারত ২৯৭/৬ বাংলাদেশ ২০২৪
জিম্বাবুয়ে ২৮৬/৫ সেইশেলস ২০২৪
আফগানিস্তান ২৭৮/৩ আয়ারল্যান্ড ২০২৪
চেক প্রজাতন্ত্র ২৭৮/৪ তুরস্ক ২০২৪

 

শুধু তাই নয়, এই ম্যাচে জিম্বাবুয়ে ২৯০ রানের ব্যবধানে ম্যাচ জিতেছে, যা টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যবধানে জয়। এর আগে নেপালের বিপক্ষে মঙ্গোলিয়ার পূর্ব রেকর্ড ২৭৩ রানের জয় ছাড়িয়ে গেছে।

এ মাসের শুরুতে সেশেলসের বিপক্ষে ২৮৬/৫ রান করে জিম্বাবুয়ে শীর্ষ পাঁচে প্রবেশ করেছিল। এর এক সপ্তাহ আগে ভারত বাংলাদেশের বিপক্ষে ২৯৭/৬ রান করে এই তালিকায় স্থান করে নিয়েছিল।

জিম্বাবুয়ের রেকর্ড-ব্রেকিং ইনিংসে ২৭টি ছক্কা ছিল, যা পুরুষদের টি-টোয়েন্টিতে রেকর্ড করা সর্বোচ্চ, যা গত বছর নেপালের বিপক্ষে মঙ্গোলিয়ার ৩১৪/৩ রানের ইনিংসে করা ২৬টি ছক্কা ছাড়িয়ে গেছে।

রাজার শতকটি জিম্বাবুয়ের পুরুষদের টি-টোয়েন্টিতে প্রথম। কদিন আগে রুয়ান্ডার বিপক্ষে ডিওন মায়ার্সের ৯৬ ছিল এ পর্যন্ত তাদের সর্বোচ্চ স্কোর ছিল। এছাড়া পুরুষদের টি-টোয়েন্টিতে রাজা ১৫টি ছক্কা যৌথভাবে জিশান খান কুকিখেলের সাথে চতুর্থ সর্বোচ্চ।

রাজার শতকটি মাত্র ৩৩ বলে এসেছে, এটি পুরুষদের টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম শতক। এস্তোনিয়ার সাহিল চৌহান মাত্র ২৭ বলে এই কৃতিত্ব অর্জনের রেকর্ডধারক। ২০২৪ সালের শুরুতে নামিবিয়ার জান নিকল লফটি-ইটনও মাত্র ৩৩ বলে শতক করেছিলেন।

গাম্বিয়ার বোলারের নতুন রেকর্ড

গাম্বিয়ার ডান-হাতি সিমার মুসা জোবার্তে চার ওভারে ৯৩ রান দিয়েছেন, যা টি-টোয়েন্টি ক্রিকেটে একজন বোলারের সর্বাধিক রান দেওয়ার রেকর্ডও। কিন্তু একটি উইকেটও পেলেন না। এছাড়া মুসা তার তৃতীয় ওভারে ২-৬-৬-৬-৫( নো বল ও চার রান )- ৪-৬ মোট ৩৫ রান দেন। এর আগে এই রেকর্ডটি শ্রীলঙ্কার কাসুন রাজিথার নামে ছিল। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে খেলতে নেমে তিনি এক ওভারে ৭৫ রান দিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here