fifa draw 2022
Photo credit: Twitter

অনুষ্ঠিত হয়ে গেলো ২০২২ সালের কাতার ফিফা ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। বিশ্বকাপের আয়োজক কাতারের রাজধানী দোহার এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে ২০২২ বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে।

আরও খেলার খবরঃ

সূচি অনুযায়ী আগামী ২১ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে কাতার বিশ্বকাপ ২০২২। এবারের টুর্নামেন্টে ইকুয়েডর ও স্বাগতিক কাতারের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ।

ইতোমধ্যে স্বাগতিক কাতারসহ ৩২ দলের মধ্যে ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। কে কোন গ্রুপে খেলবে সেটা নির্ধারণ হয়েছে। ড্রয়ে যে তিনটি স্লট খালি আছে, সেগুলো নির্ধারিত হবে প্লে-অফের জয়ী দল দিয়ে।

এর মধ্যে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স পড়েছে ডি-গ্রুপে। তাদের সঙ্গে রয়েছে ডেনমার্ক ও তিউনিশিয়া। চতুর্থ দল হিসেবে এই গ্রুপে অংশ নেবেসংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া অথবা পেরু।

এছাড়া অপেক্ষাকৃত সহজ মেসির আর্জেন্টিনার সি-গ্রুপে রয়েছে পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। নেইমারের ব্রাজিল জি-গ্রুপে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিরুদ্ধে খেলবে।

অন্যদিকে বিশ্বকাপের সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি একই গ্রুপে পড়েছে । তাদের সাথে রয়েছে জাপান এবং কোস্টারিকা অথবা নিউজিল্যান্ডের মধ্যে কোনও এক দল।

এছাড়া পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো পেয়েছে এইচ-গ্রুপ। এই গ্রুপে রোনালদোকে দেখা যাবে উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানার বিপক্ষে খেলতে।

এক নজরে দেখে নিন চূড়ান্ত বিশ্বকাপ গ্রুপ

গ্রুপ এ

কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর।

গ্রুপ বি

ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান, ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন।

গ্রুপ সি

আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব।

গ্রুপ ডি

ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া, পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরাত।

গ্রুপ ই

স্পেন, জার্মানি, জাপান, কোস্টারিকা/নিউজিল্যান্ড।

গ্রুপ এফ

বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো, কানাডা।

গ্রুপ জি

ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন।

গ্রুপ এইচ

পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা।

2 COMMENTS

  1. […] কাতার ২০২২ বিশ্বকাপের ড্রয়ের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে কে কোন দলের বিপক্ষে কোথায় খেলবে। এবারের বিশ্বকাপে নেইমারের দল পেয়েছে জি গ্রুপ । এই গ্ৰুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন রয়েছে। ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে লড়াই দিয়ে শুরু করবে তাদের বিশ্বকাপ মিশন। […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here