gujarat titans
Photo Credit: Twitter/ipl

২০২২ আইপিএল-এর চ্যাম্পিয়ন হল গুজরাট টাইটানস। আজ আইপিএলের ১৫তম আসরের ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭  উইকেটে পরাজিত করে প্রথমবারের মতো আইপিএলের শিরোপা ঘরে তুলল হার্দিক পান্ডিয়ার দল। প্রথমবার আইপিএলে অভিষেক হয়ে এই দলটি ফাইনালে পৌছে চ্যাম্পিয়ন হল।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনালে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। তবে, এই সিদ্ধান্ত তাদের বিপক্ষে গেল। রাজস্থান রয়্যালস নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১৩০ রান সংগ্রহ করে। জোস বাটলার ছাড়া দলের কেও ভাল রান করতে পারেনি। তিনি সর্বোচ্চ ৩৫ বলে ৩৯ রান করেন।

বল হাতে দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া ১৭ রান দিয়ে তিনটি উইকেট শিকার করেন।

জয়ের জন্য ১৩১ রানের লক্ষ্যে খেলতে নেমে গুজরাট টাইটানস ৩ উইকেট হারিয়ে ১৮.১ অভারে ১৩৩ রান করে অভিষেক দল হিসাবে শিরোপা জয় করল।

 

দলের মধ্যে সর্বোচ্চ রান করেন শুভমন গিল। তিনি ৪৩ বলে ৪৫ রান নিয়ে অপরাজিত থাকেন। এছাড়া ৩০ বলে ৩৪ করেন অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া ও ডেভিড মিলার অপরাজিত ১৯ বলে ৩২ রান করেন।

গুজরাট টাইটানস আইপিএলের ইতিহাসে তৃতীয় দল অভিষেক মওসুমে ফাইনালে উঠেছে। এর আগে রাজস্থান রয়্যালস ও চেন্নাই সুপার কিংস এই কীর্তি অর্জন করেছে।

আইপিএলের সংক্ষিপ্ত স্কোর:

রাজস্থান রয়্যালস: ২০ ওভারে ১৩০/৯ (জয়সওয়াল ২২, বাটলার ৩৯, স্যামসন ১৪; পান্ডিয়া ৪-০-১৭-৩, কিশোর ২-০-২০-২)

গুজরাট টাইটান্স: ১৮.১ ওভারে ১৩৩/৩ (শুবমান ৪৫*, মিলার ৩২*; বোল্ট ৪-১-১৪-১, প্রসিধ ৪-০-৪০-১, চেহেল ৪-০-২০-১)

ফল: গুজরাট টাইটানস ৭ উইকেটে জয়ী ও চ্যাম্পিয়ন

ম্যান অব দা ম্যাচ: হার্দিক পান্ডিয়া

অল রাউন্ডার গুজরাট টাইটানসের অধিনায়ক হার্দিক পান্ডিয়া ২০২২ সালের আইপিএল ফাইনাল ম্যাচে ৩৪ রান ও ১৭ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। জাতীয় দলে খেলা এই ডানহাতি ইন্ডিয়ান ব্যাটসম্যান ২০১৫ সাল থেকে আইপিএলে খেলছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তার আইপিএলে অভিষেক হয়।

ম্যান অব দা টুর্নামেন্ট: জস বাটলার:

ইংলিশ উইকেটকিপার-ব্যাটসম্যান জোস বাটলার ১৯৮৬ সাল থেকে আইপিএলে খেলছেন। ২০২২ সালে ১৭ ম্যাচ খেলে ৮৬৩ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। আইপিএল ম্যাচে বাটলারের গড় (৫৭.৫৩) ও স্ট্রাইক রেট (১৪৯.০৫)। এই মৌসুমে বাটলারের ব্যাট থেকে এসেছে ৪টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি। ২০২২ মৌসুমে এক ম্যাচে সর্বোচ্চ ১১৬ রান করেন এই ইংলিশ ব্যাটসম্যান।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here